৮ম শ্রেণি শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর- বিষয়- “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” পর্ব-১।

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২০

৮ম শ্রেণি শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর- বিষয় -“তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” পর্ব-১।

১. ইন্টারনেট কী?
উত্তরঃ ইন্টারনেট হলো পৃথিবী জুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা। অন্যভাবে বলা যায় – বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলো নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থার নামই ইন্টারনেট।
২. আউটসোর্সিং কী?
উত্তরঃ পৃথিবীর বিভিন্ন উন্নত দেশ তাদের অনলাইন নির্ভর কাজগুলো অন্য দেশের দক্ষ লোক দিয়ে করিয়ে নিচ্ছে এই ধরনের কাজগুলোকে বলা হয় আউটসোর্সিং।
৩. তথ্য প্রযুক্তি কি ?
উত্তরঃ কম্পিউটার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য প্রযুক্তি বলে।
৪. যোগাযোগ প্রযুক্তি কী?
উত্তরঃ ডেটা কমিউনিকেশন ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে যোগাযোগ প্রযুক্তি বা কমিউনিকেশন টেকনোলজী বলে।
৫. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?
উত্তরঃ যেকোন প্রকারের তথ্যের উৎপত্তি, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, সঞ্চালন এবং বিচ্ছুরণে ব্যবহৃত সকল ইলেক্ট্রনিক্স প্রযুক্তিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজী বলে।
৬. কর্মসংস্থান কী?
উত্তরঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে ব্যাংক, বীমা, বহুজাতিক কোম্পানি, মোবাইল কোম্পানীসহ বিভিন্ন অফিসে কর্মসংস্থানের ব্যবস্থা করাকে কর্মসংস্থান বলা হয়।
৭. বিশ্বগ্রাম কী?
উত্তরঃ বিশ্বগ্রাম (Global Village) হচ্ছে এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেক্ট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে থাকে।
৮. বিশ্বগ্রাম কথাটি কে সর্বপ্রথম ব্যবহার করেন?
উত্তরঃ কানাডার বিখ্যাত টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ও বিখ্যাত দার্শনিক “মার্শাল ম্যাকলুহান” সর্বপ্রথম “গ্লোবাল ভিলেজ” কথাটি ব্যবহার করেন।
৯. তিনটি কমিউনিকেশনের নাম লিখ?
উত্তরঃ স্যাটেলাইট কমিউনিকেশন, টেলি কমিউনিকেশন ও ওয়্যারলেন্স কমিউনিকেশন।
১০. GPS এর পূর্ণরূপ কী?
উত্তরঃ GPS এর পূর্ণরূপ Global positioning System
১১. GSM এর পূর্ণরূপ কী?
উত্তরঃ GSM এর পূর্ণরূপ Global system for mobile communications
১২. বারকোড কী?
উত্তরঃ বারকোড হলো এক প্রকার সাংকেতিক চিহ্ন, যার দ্বারা পন্যের নাম, প্রস্তুতকারকের নাম, মূল্য প্রভৃতি তথ্য সংযুক্ত করা হয়।
১৩. অফিস অটোমেশ প্রচলন কখন শুরু হয়?
উত্তরঃ ১৯৭০ সালের দিকে অফিস-গুলোতে অটোমেশনের প্রচলন শুরু হয়।
১৪. অফিস অটোমেশ কি?
উত্তরঃ অফিস অটোমেশন হলো বিভিন্ন প্রযুক্তির ব্যবহারে (যেমন- কম্পিউটার, টেলিযোগাযোগ, ই- মেইল ইত্যাদি) কাজগুলো স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করা।
১৫. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুক্ত অফিসের জিনিসপত্র-গুলো কি কি?
উত্তরঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুক্ত অফিসের জিনিসপত্র হলো- কম্পিউটার, টেলিফোন মোবাইল, ফোন- ফ্যাক্স, মেশিন স্ক্যানার, প্রিন্টার, ফটোকপিয়ার লেমিনেটর, প্রজেক্টর, সিসিটিভি, আইপি- পিবিএক্স, সময় রেজিস্টার মেশিন প্রভৃতি।
১৬. ওয়েব পেইজ কি?
উত্তরঃ ইন্টারনেটে বিশেষ পেইজে প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য সংরক্ষণ করে রাখা যায়, তাকে ওয়েব পেইজ বলে।
১৭. নিউজ শব্দটির অর্থ কি?
উত্তরঃ নিউজ শব্দটির অর্থ হলো তথ্য বা সংবাদ।
১৮. ব্লগার কি?
উত্তরঃ যিনি ইন্টারনেটে ব্লগ পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়।
১৯. ফেসবুকের কাজ কী?
উত্তরঃ ফেসবুকের লগ ইন করা অবস্থায় একজন অন্যজনের সাথে চ্যাট করা, প্রোফাইল দেখা, ম্যাসেজ পাঠানো, ছবি পাঠানো, ছবিতে মন্তব্য লেখা এমনকি প্রোফাইলে ছবি যুক্ত করা যায়।
২০. টেলিমেডিসিন কী?
উত্তরঃ টেলিফোন, ইন্টারনেট, মোবাইল ইত্যাদি মিডিয়া ব্যবহার করে দেশে বা বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবা গ্রহনের পদ্ধতিকে টেলিমেডিসিন বলে। বর্তমানে প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রেই এই ব্যবস্থা রয়েছে।
২১. স্মার্টহোম কী?
উত্তরঃ স্মার্টহোম এমন একটি বাসস্থান যেখানে রিমোর্ট কন্ট্রোলিং এবং প্রোগ্রামিং ডিভাইসের সাহায্যে একটি বাড়ির হিটিং, কুলিং, লাইটিং, সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম ইত্যাদি নিয়ন্ত্রন করা যায়। এটি একটি হোম অটোমেশন সিস্টেম।

লেখক: মো মিজানুর রহমান,  সহকারি শিক্ষক (আইসিটি)
তাড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়  ও জেলা আইসিটি এম্বাসেডর। কিশোরগঞ্জ।