স্কুল, কলেজ ফেব্রুয়ারিতে খুলছে

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০

করোনা পরিস্থিতির মধ্যেই আগামী ফেব্রুয়ারি মাস থেকে সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

মঙ্গলবার এক ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়া হয়েছে। এর মাধ্যমে ক্লাসরুমে বসিয়ে শিক্ষার্থীদের অসমাপ্ত সিলেবাস শেষ করে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়া হবে। তার মধ্যে এ দুই স্তরের পরীক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুত করা হবে।

 

তিনি বলেন, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে আগামী বছরের জুনে এসএসসি ও সমমান পরীক্ষা নেয়া হবে। এরপর জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে করোনা পরিস্থিরি কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করে ক্লাস বসিয়ে তা পড়ানো হবে।’

 

উল্লেখ্য, সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিলে অনুষ্ঠিত হয়ে থাকে। তবে করোনার পরিস্থির মধ্যে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে হবে, তা নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্টদের মনে প্রশ্ন ছিল। সবশেষ আজ করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা পেছানোর বিষয়ে জানালেন শিক্ষামন্ত্রী।