শ্রীমঙ্গলে ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’- বিষয়ে ভার্চুয়াল বিজ্ঞান মেলার পুরস্কার বিতরণ।

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২০

মোঃ সাইফুল ইসলাম, শ্রীমঙ্গল প্রতিনিধি।

শ্রীমঙ্গলে ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’- বিষয়ে ভার্চুয়াল বিজ্ঞান মেলার পুরস্কার বিতরণ।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের তত্ত্বাবধান ও পৃষ্ঠপোষকতায় উপজেলা পরিষদ সভা কক্ষে এক ভার্চুয়াল বিজ্ঞান মেলা এবং পুরস্কার বিতরন করা হয়।
‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’– এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৩০ নভেম্বর সোমবার  ভার্চুয়াল বিজ্ঞান মেলায় সিনিয়র গ্রুপ (কলেজ) ও জুনিয়র গ্রুপ (মাধ্যমিক বিদ্যালয়) মিলে প্রায় ১৫টি প্রতিষ্ঠান অংশগ্রহন করে। নিজ নিজ প্রতিষ্ঠান হতে শিক্ষার্থীরা তাদের প্রজেক্টের ভিডিও কন্টেট এর বিষয়বস্তু একজন দলনেতা  উপস্থাপন করেন এবং ভিডিও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দেয়। সেখান থেকে আজ সবগুলো প্রজেক্টের ভিডিও কন্টেন্ট তিনজন বিচারকের মাধ্যমে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করা হয়।
এতে সিনিয়র গ্রুপ (কলেজ) পর্যায়ে প্রথম ও দ্বিতীয়  স্থান অধিকার করে শ্রীমঙ্গল সরকারি কলেজ, তৃতীয় স্থান অধিকার করে দ্বারিকা পাল মহিলা ডিগ্রী কলেজ। উল্লেখ্য যে, কলেজ পর্যায়ে প্রতিযোগীরা তিনটি করে প্রজেক্ট উপস্থাপন করেন।
জুনিয়র গ্রুপ (মাধ্যমিক বিদ্যালয়) পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে দি বাডস রেসিডেনসিয়্যাল মডেল স্কুল এন্ড কলেজ, ২য় স্থান অধিকার করেছে শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং ৩য় স্থান অধিকার করেছে সাতগাঁও উচ্চ বিদ্যালয়। যে সব প্রতিষ্ঠান বিজয়ী হয়েছেন সে সব প্রতিষ্ঠান পরবর্তীতে জেলা পর্যায়ে অংশগ্রহণ করবে।
বিচারক প্যানেলে ছিলেন শ্রীমঙ্গলের সহকারী কমিশনার ( ভুমি) মো. নেছার উদ্দিন, উপজেলা কৃষি অফিসার নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি ও উপজেলা প্রকৌশলী সঞ্জয় মোহন সরকার।
ভার্চুয়াল বিজ্ঞান মেলার পুরস্কার বিতরনী অনুষ্ঠানের প্রধান শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার জনাব নজরুল ইসলাম ১ম, ২য় ও ৩য় স্থান জয়ী শিক্ষার্থীর প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেন।
এই সময় কাকিয়া বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নোমান আহমেদ সিদ্দিকী এবং শ্রীমঙ্গল সরকারি গার্লস স্কুলের সিনিয়র শিক্ষক মোঃ জহির আলী সহ বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ের প্রধানগন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন একাডেমিক সুপার ভাইজার সঞ্জিত কুমার দাস ও মনাইউল্লাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোহাম্মদ আল আমিন স্বাধীন।