“শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো নেবে-মন্ত্রিপরিষদ সচিব”

প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

                           মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো নেবে-মন্ত্রিপরিষদ সচিব।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো নেবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, শিক্ষা মন্ত্রণালয় এখন স্কুল-কলেজ খুলে দেয়ার ব্যাপারে চিন্তা-ভাবনা করছে।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এর আগে বৈঠকে নিজ সরকারি বাসভবন গণভবন থেকে যুক্ত হয়ে এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্কুল-কলেজ খোলা ও পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত এখন করোনার লেটেস্ট যে সার্কুলার তা বিবেচনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর ছেড়ে দেয়া হয়েছে। কারণ এখন আর কেন্দ্রীয়ভাবে বিধি-নিষেধ দেয়ার মতো অবস্থা নেই।

তাছাড়া জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে স্কুল-কলেজ খুলে দেয়া হচ্ছে। তারা সব ওপেন করে দিচ্ছে, যদিও এখনো কোভিড-১৯ রোগী ধরা পড়ছে। কিন্তু কী করবে, এটা ছাড়া তো উপায় নেই। কতদিন আর বন্ধ রাখা যাবে। তাই আমরাও বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর ছেড়ে দিয়েছি, যোগ করেন তিনি।

 

 

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদাভাবে চিন্তা-ভাবনা করছে। কিভাবে কী করা যায় তা নিয়ে আলাপ-আলোচনা করছে। ইতোমধ্যে স্বাস্থ্যবিধি মেনে কওমি মাদ্রাসাগুলো কিন্তু খুলে দেয়া হয়েছে।

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৭ মার্চ থেকে দেশব্যাপী সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত তা বন্ধ থাকবে। ইতোমধ্যে বাতিল করে দেয়া হয়েছে এ বছরের পিএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষা। তবে এইসএসসি পরীক্ষার ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার।