শিক্ষকদের বেতন বিষয়ে বঙ্গবন্ধু তা বলেছিলেন

প্রকাশিত: ১২:১৭ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০২০

শিক্ষকদের বেতন না বাড়ালে শিক্ষা সমস্যার সমাধান অসম্ভব। ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে ১৪ খণ্ডের সংকলনের প্রথম খণ্ডে (১৯৪৮ থেকে ১৯৫০) বঙ্গবন্ধুর এমন বক্তব্য উঠে এসেছে। শুক্রবার বিকেলে গণভবনে এ বইটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৪৮ খ্রিস্টাব্দের ১৩ ডিসেম্বর দৈনিক ইত্তেহাদের পত্রিকার একটি প্রতিবেদনে দৌলতপুর কলেজে ছাত্র সভা শীর্ষক শিরোনামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি বক্তব্য ওই বইটিতে রয়েছে।

 

দৈনিক ইত্তেহাদের ওই প্রতিবেদন অনুযায়ী ১৯৪৮ খ্রিস্টাব্দের ১ ডিসেম্বর অধ্যক্ষের সভাপতিত্বে ওই ছাত্র সভায় শিক্ষা সম্বন্ধে শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘শিক্ষাদীক্ষাই হলো মানব সভ্যতার মাপকাঠি,অথচ আমাদের দেশের অগণিত জনসাধারণকে অশিক্ষার অন্ধকারে ডুবিয়ে রেখে কোন মুখে আমরা বিশ্ব দরবারে নিজদিগকে সভ্য জাতি বলিয়া গৌরব করিব? আজ দেখতে পারছেন আমাদের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানই ধ্বসং হতে বসেছে। শিক্ষকদের বেতন না বাড়ালে শিক্ষা সমস্যার সমাধান অসম্ভব। শিক্ষা পদ্ধতির আমূল পরিবর্তন করা দরকার।’

 

সভায় শেখ মুজিবুর রহমান বলেন, “সামরিক শিক্ষাকে স্কুল কলেজের পাঠ্য তালিকাভুক্ত করে অবিলম্বে বাধ্যতামূলক করার আপনারা জাতীয় সরকারকে চাপ দিন”

 

এছাড়া লেখাপড়ার প্রতি বিশেষ জোর দিয়ে তিনি বলেন, “আপনারা ছাত্র হিসেবে ভাল হতে চেষ্টা করুন। আপনারা শিক্ষায় প্রত্যেকটি শাখায় পারদর্শী হউন।”