দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও চার সপ্তাহ বৃদ্ধি।

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

হাইকোর্ট

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও চার সপ্তাহ বৃদ্ধি।

মহামান্য হাইকোর্ট দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও চার সপ্তাহ বৃদ্ধি করেছেন ।

রিটকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১৮ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ‍শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান, ছিদ্দিক উল্ল্যাহ মিয়া, মহিউদ্দিন হানিফ (ফরহাদ) এবং জাফর সাদিক।

গত ১৫ ডিসেম্বর ২০২০ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তির ওপর এক মাসের নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এই সময়ে তারা শিক্ষক নিয়োগে কোনও বিজ্ঞপ্তি দিতে পারবে না বলেও আদেশে বলা হয়।

নিবন্ধিত নিয়োগ বঞ্চিত কয়েক শতাধিক প্রার্থীর  আবেদনে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দেন। ওই রায়ে কয়েকদফা নির্দেশনা দেন আদালত। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করতে হবে।

কিন্ত ২ বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। সে আবেদনের শুনানি নিয়ে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৩০ হাজার প্রার্থীর জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর বিজ্ঞপ্তিটির  কার্যক্রমের বিরুদ্ধে রিট দায়ের করা হয়।